সেন্সরি ডায়েট ফর অটিজম

ডায়েট কথাটি দিয়ে আমরা সাধারনত খাবার দাবারের নিয়ম কানুন বা খাবার কে বুঝি। আমরা অনেকে হয়ত জানি যে অনেক অটিস্টিক বাচ্চার সেন্সরি বা অনুভূতি এর সমস্যা থাকে। যেমন অনেকে আলো সহ্য করতে পারে না, আবার অনেকে শব্দ সহ্য করতে পারে না, অনেক বাচ্চা তরল খাবার ছাড়া আরকিছু খায় না, অনেকে ব্রাশ করতে চায় না, অনেকের নখ ও চুল কাটা একেবারেই অসম্ভব হয়ে পড়ে ইত্যাদি । এর সবগুলই বাচ্চার সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার (এস পি ডি) এর কারনে হয়ে থাকে।

সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার (এস পি ডি) এর কারনে অনেক অটিস্টিক বাচ্চা বিভিন্ন উদ্দীপনা যেমন নির্দিষ্ট ধরণের কাপড়, চামড়ার ওপর চাপ, তাদের প্রাত্তাহিক রুটিন এ পরিবর্তন, আলোর তারতম্য, নির্দিষ্ট ধরণের খাবার, শব্দ ও গন্ধ ইত্যাদি তে অস্বাভাবিক প্রতিক্রিয়া দেখায়। যেহেতু তারা বিশেষ ধরণের প্রতিক্রিয়া দেখায়, তাই তাদের এই সমস্যা দূর করার জন্য ও তাদের মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য তাদের পরিকল্পিত কিছু কার্যক্রমে নিয়োজিত করতে হয়। অটিস্টিক বাচ্চাদের অনুভূতি সমূহের এই অস্বাভাবিক বহিঃপ্রকাশ কে অবদমিত করে স্বাভাবিক করতে এই যে পরিকল্পিত কার্যক্রমে তাদের নিয়োজিত করা হয়, এটাকেই বলা হয় সেন্সরি ডায়েট। সেন্সরি ইন্ট্রিগেশন এ অভিজ্ঞ একজন অকুপেশনাল থেরাপিস্ট এই সেন্সরি ডায়েট বা পরিকল্পিত কার্যক্রম এর পরিকল্পনা ও বাস্তবায়ন করে থাকেন।

সেন্সরি ডায়েট প্লান করতে কি কি তথ্য প্রয়োজন হয়?

সেন্সরি ডায়েটের সাফল্য নির্ভর করে কাজের সঠিক মাত্রা, সময় ও পরিমান এর উপর। এই মাত্রা, সময় ও পরিমান নির্ধারণ করতে একজন অকুপেশনাল থেরাপিস্ট বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। এর মধ্যে কিছু হলঃ

  • কখন বাচ্চা বোঝায় যে সে মন খারাপ করেছে? কি করলে বাচ্চার মন বিক্ষিপ্ত হয় তা কি আপনি বলতে পারেন?
  • বাচ্চার কি কোন বিশেষ ধরণের খাবার ও পোশাকের প্রতি দুর্বলতা অথবা অনীহা রয়েছে?
  • অন্য বাচ্চাদের সাথে সে কিভাবে মেশে? অন্য বাচ্চাদের সাথে খেলার সময় সে কি বেশি চঞ্চলতা দেখায়? বা সে কি একাই খেলতে পছন্দ করে?
  • বাচ্চার কি শারীরিক নিয়ন্ত্রন এ কোন সমস্যা যেমন ঘন ঘন পড়ে যাওয়া বা ধাক্কা খাওয়া, হোঁচট খাওয়া ইত্যাদি রয়েছে?
  • বাচ্চার কি সূক্ষ্ম কাজ করতে সমস্যা হয়? যেমন লিখা, কোন কিছু আঙ্গুল দিয়ে ধরা, প্যান্ট এর চেন বা শার্ট এর বোতাম লাগানো ইত্যাদি?
  • বাচ্চার হাতের তালু ও মুখের ত্বক বিভিন্ন জিনিস যেমন ক্রিম, গ্লু ইত্যাদির প্রতি কি বেশি সংবেদনশীল ?
  • বাচ্চা কি গোসল, নখ কাটা, নিজের বেক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা ইত্যাদি করতে দিতে চায়?

সেন্সরি ডায়েটঃ

নিবিড় ভাবে পর্যবেক্ষণ এর পর আপনার বাচ্চার অকুপেশনাল থেরাপিস্ট (ওটি) বাচ্চার পারিপার্শ্বিক সেন্সরি ওভার লোড কমানোর জন্য সেন্সরি ডায়েট প্লান বা পরিকল্পিত কার্যক্রম এর ব্যাবস্থাপত্র দেবেন। সেই ব্যাবস্থা পত্রটি দেবার সময় একজন ওটি নিচের বিষয় গুল বিবেচনায় নেনঃ

  • বাচ্চার পছন্দ অনুযায়ী কাজ নির্ধারণ করেন যাতে বাচ্চা খেলার ছলে তা করে ফেলবে
  • কোন পরিবেশে (বাসা, স্কুল, থেরাপি সেন্টার ইত্যাদি) বাচ্চাকে কাজ গুল করাতে হবে তা নির্ধারণ
  • উপযুক্ত পরিমান অবসর রেখে সারা দিনে কাজ গুল ভাগ করে দেবেন
  • কাজ গুল করার জন্য বিশেষ কোন উপাদান, যন্ত্রপাতি, খেলনা ইত্যাদি প্রয়োজন হলে তার তালিকা প্রস্তুত করবেন
  • শিক্ষক দের ও কাজ গুলর মধ্যে সংযুক্ত করবেন ও ক্লাস রুম এ উপযোগী কাজ নির্ধারণ করে তা নিশ্চিত করবেন
  • প্রয়োজনে ছবির মাধ্যমে বাচ্চা কে উদ্বুদ্ধ করে বাচ্চা কে কাজে নিয়োজিত করবেন
  • প্রশিক্ষিত কারো উপস্থিতি তে কাজ গুল করতে হবে কিনা তা নির্ধারণ করবেন
  • বাচ্চার প্রয়োজন অনুযায়ী এমন ভাবে কার্যক্রম গুল সাজাবেন যাতে তাতে নতুনত্ব থাকে ও বাচ্চা একঘেয়েমিতে না ভুগে

প্রত্যেক সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার (এস পি ডি) এ আক্রান্ত অটিস্টিক বাচ্চাই আলাদা, তাই তাদের সেন্সরি ডায়েট প্লান ও হবে আলাদা। তাই আপনার বাচ্চার যদি সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার (এস পি ডি) থেকে থাকে এবং যদি আপনি এখনও আপনার বাচ্চার জন্য সেন্সরি ডায়েট প্লান না করিয়ে থাকেন, তাহলে আজই আপনার অকুপেশনাল থেরাপিস্ট কে দেখিয়ে তা করে নিন।

অথবা, আপনি অটিজম বিডি এর সাহায্য নিতে পারেন। এর জন্য আপনাকে ১ টি সময় নিতে হবে। সময় নেয়ার জন্য আপনি ফোন করতে পারেনঃ 01931405986 এই নাম্বার এ । সবাই ভাল থাকবেন।

—-

উম্মে সায়কা নীলা
অকুপেশনাল থেরাপিস্ট , সেন্সরি ইন্টিগ্রেশন স্পেশালিষ্ট
যুক্তরাজ্য থেকে অটিজম ও লার্নিং ডিজেবিলিটি’তে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত