অটিজম কেস – ২

পূর্বাবস্থাঃ আদনান যখন ‘আই এন ডি আর’ এ এসেছিল তখন তার বয়স ৯ বছর। সে মানুষের সাথে ঠিক মত কথা বার্তা বলতে পারত না, প্রশ্ন করতে পারত না। বেশিরভাগ সময়ই আত্মমগ্ন থাকত, আসে পাশের মানুষ দের লক্ষ্য করত না এবং একা থাকতেই বেশি পছন্দ করত। অন্যদের দেখাদেখি কিছু করতে পারত না। কেউ আদর করতে চাইলে বা কাছে আসতে চাইলে তা পছন্দ করত না। রেগে গেলে উত্তেজিত আচরণ করত। অন্যদের অনুভূতি বোঝার ক্ষমতা তার ছিল না। রাস্তা দিয়ে যেতে অন্য মানুষ বা পশুপাখির দিকে তাক না। খেলনা দিয়ে ঠিক মত খেলতে পারত না। তার মধ্যে আতি-চঞ্চলতা ছিল। একটুতেই বিরিক্ত হয়ে যেত, রেগে গিয়ে অন্য দের হিট করতে চাইত। কিছু পুনরাবৃত্তি মূলক আচরণ তার মধ্যে ছিল।

ম্যানেজমেন্টঃ আদনান ‘আই এন ডি আর’ এ  ১০ দিনের ইন্টেন্সিভ ব্রেইন ট্রেইনিং ও এনহ্যান্সমেন্ট প্রক্রিয়ার মধ্যে ছিল।

বর্তমান অবস্থাঃ ১০ দিনের প্রটোকল শেষে আদনান এখন আগের চেয়ে ভাল ভাবে মানুষের সাথে কথা বলতে পারে। আত্মমগ্ন থাকার প্রবণতা আর নেই, অন্য মানুষ দেরও এখন খেয়াল করছে। মানুষের সাথে মিশছে, কাছে যাচ্ছে এবং তাদের কপি করতে শুরু করেছে। রাস্তা দিয়ে যেতে যেতে অন্য মানুষ ও পশুপাখি দের খেয়াল করতে শুরু করেছে। চঞ্চলতা আগের চেয়ে কমেছে এবং এখন আর রেগে যেয়ে অন্য দের হিট করতে চায় না। একটুতেই বিরক্ত হতে আর দেখা যাচ্ছে না।

প্রটোকলে যাবার আগের ও পরের স্কোর অনুযায়ী তার উন্নতি ৫৪% (১০ দিনে ‘অটিজম ট্রিটমেন্ট ইভালুয়েসন চেকলিস্ট’ অনুযায়ী) অর্থাৎ অর্ধেকের বেশি।