চাইল্ড অটিজম রেটিং স্কেল

‘চাইল্ডহুড অটিজম রেটিং স্কেল’ অটিজম এর মাত্রা জানার জন্য বেশ জনপ্রিয় একটি ব্যবস্থা। যদিও অটিজম এর মাত্রা জানার জন্য পরিপূর্ণ অথবা অদ্বিতীয় কোন রেটিং স্কেল নেই, তার পরেও ‘চাইল্ডহুড অটিজম রেটিং স্কেল’ সারা প্রিথিবিতেই বিপুল ব্যবহার হয়। এই রেটিং স্কেল টি প্রথম ব্যবহার হওয়া শুরু হয় ১৯৬৬ সাল থেকে। সেই সময় থেকেই বিভিন্ন সংজোজন বিয়োজন এর মাধ্যমেই এই স্কেল টি আজকের মাত্রা পেয়েছে।

‘চাইল্ডহুড অটিজম রেটিং স্কেল’ একটি অটিজম ডায়াগনস্টিক টুল যার মাধ্যমে একটি বাচ্চা কে ৬০ নম্বর এর মধ্যে মারকিং করা হয়। প্রাপ্ত নম্বর এর উপর ভিত্তি করে নিম্নোক্ত ডায়াগনোসিস করা যেতে পারেঃ

  • নন অটিস্টিক / মাইল্ড অটিস্টিক (১৫-৩০)
  • মোডারেট (মাঝামাঝি) অটিস্টিক (৩০-৩৭)
  • সিভিয়ার (অনেক বেশি) অটিস্টিক (৩৭-৬০)

‘চাইল্ডহুড অটিজম রেটিং স্কেল’ এ বাচ্চার দৈনন্দিন কার্যক্রম, আচরণ ইত্যাদি সহ মোট ১৫ টি বিষয় কে বিবেচনা করে মারকিং করা হয়।

‘চাইল্ডহুড অটিজম রেটিং স্কেল’ কেন জরুরী?

  •  আপনার বাচ্চার অটিজম রেটিং স্কেল এ স্কোর যতই হোক না কেন, চিকিৎসা / থেরাপি ইত্যাদি তে তার উন্নতি / অবনতি আপনি বুঝতে পারবেন।
  • অনেক বাচ্চা নন-অটিস্টিক (কিন্তু সামান্য লার্নিং সমস্যা আছে) হওয়া সত্ত্বেও তাদের কে অটিস্টিক হিসাবে পরিগনিত করা হয়, যার থেকে রক্ষা পেতে পারেন।
  • অটিজম রেটিং অনুযায়ী তার স্কোর বিবেচনা করে চিকিৎসা / থেরাপি প্লান করা হলে তা বাচ্চার জন্য সুফল বয়ে আনতে পারে, কারণ প্রত্যেক অটিস্টিক বাচ্চাই ভিন্ন।

কোথায় পাবেন এই সেবা?

অটিজম বিডি এর মেম্বার গন তাদের বাচ্চার জন্য এই বিশেষজ্ঞ সেবা পেতে পারেন। এর জন্য আপনাকে একটি সময় নিতে হবে। এর জন্য আপনি 01931405986 নম্বর এ যোগাযোগ করতে পারেন।

——————-

উম্মে সায়কা নীলা
অকুপেশনাল থেরাপিস্ট
যুক্তরাজ্য থেকে অটিজম ও লার্নিং ডিজেবিলিটি’তে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত
01912106259