নিউরো-ফিডব্যাক ব্রেইন ট্রেইনিং

নিউরো-ফিডব্যাক কি?
নিউরো-ফিডব্যাক এক ধরনের বায়ো-ফিডব্যাক প্রযুক্তি। মানব মস্তিষ্ক নিজে থেকেই তার কার্যক্রম নিয়ন্ত্রণ করতে পারে। আর ব্রেইন ট্রেনিং এর এর মাধ্যমে সেই নিয়ন্ত্রণ ব্যবস্থা কে আরও কার্যকর করে তোলা যায় যদি আমরা নিউরো-ফিডব্যাক এর মাধ্যমে প্রতি মুহূর্তের ব্রেইন’এর নির্দিষ্ট কোন একটি অংশের কার্যক্রমকে দেখতে পারি এবং সেই অনুযায়ী ব্রেইন কে কাজে লাগাতে পারি । এই পদ্ধতিতে অংশগ্রহণকারীর মস্তিষ্কের বিশেষ বিশেষ অংশে রক্ত প্রবাহ বাড়িয়ে দিয়ে সেই অংশ গুলকে অধিক কর্মক্ষম করে তোলা যায়।

কিভাবে কাজ করে?
আমরা যে বিশেষ ধরনের নিউরো-ফিডব্যাক প্রযুক্তি ব্যবহার করি সেটা যে মূলনীতিতে কাজ করে সেটি হল নিউরো-ভাস্কুলার কাপলিং মেকানিজম । মস্তিষ্কের যে অংশকে আমরা চিকিৎসা করতে চাই, সেই অংশে বিশেষ সংবেদি নিয়ার ইনফ্রারেড লেজার সেন্সর লাগানো হয় এবং ব্রেইন এর সেই অংশের কার্যক্রম কম্পিউটার এর মাদ্ধমে বিশ্লেষণ করে প্রতি মুহূর্তে চিকিৎসক এবং অংশগ্রহণকারীর সামনে মনিটর এর মাধ্যমে উপস্থাপন করা হয়। অংশগ্রহণকারীর সামনের মনিটরে বিশেষ ধরনের কিছু ভিডিও, অডিও, গেম ইত্যাদি চালিয়ে দেয়া হয়। মস্তিস্কের সেই বিশেষ অংশকে অংশগ্রহণকারী কাজে লাগালেই কেবলমাত্র সেই সব ভিডিও, অডিও, গেম ইত্যাদি চলবে, না হয় বন্ধ হয়ে যাবে। এভাবে মস্তিষ্ককে প্রণোদনা দেয়ার মাধ্যমে ব্রেন এর বিশেষ সেই অংশকে কাজে লাগাতে শেখানোকেই বলা হয় নিউরো-ফিডব্যাক ব্রেইন ট্রেইনিং। এর মাধ্যমে মস্তিস্কের সেই বিশেষ অংশে বেশি কাজ হবার ফলে প্রাকৃতিক ভাবেই প্রচুর রক্ত প্রবাহ বেড়ে যায় এবং মস্তিষ্কের সেই অংশ বিকশিত হয়, সেই সাথে অংশগ্রহণকারী নিজেই ব্রেইনের সেই বিশেষ অংশকে কাজে লাগাতে শেখে, যার মাধ্যমে তার সমস্যা সমূহ অনেক কমে আসে।

কাদের ক্ষেত্রে কাজ করে?
উন্নত বিশ্বে নিউরো-ফিডব্যাক নিয়ে ব্যাপক গবেষণার ফলে এই চিকিৎসা পদ্ধতিটি অনেক ধরনের নিউরোলজিক্যাল এবং নিউরো ডেভেলপমেন্টাল সমস্যার জন্য ব্যাবহার হচ্ছে । তাদের মধ্যে স্ট্রোক, মস্তিষ্কের আঘাত, হাইপার একটিভ ডিজঅর্ডার, অটিজম, শিখতে পারার অক্ষমতা, কথা বলার সমস্যা, ভয়, বিষণèতা ইত্যাদি অন্যতম ।
তবে কেবল চিকিৎসার জন্যই নয়, বর্তমানে এই প্রযুক্তি খেলোয়াড় দের মনোযোগ, পারফর্মেন্স ইত্যাদি বাড়াতেও ব্যবহার হচ্ছে । প্রত্যেক সমস্যার জন্যই রয়েছে আলাদা আলাদা প্রটোকল যা মস্তিষ্কের ভিন্ন ভিন্ন অংশ কে কাজে লাগিয়ে অংশগ্রহণকারীর উন্নতি সাধন করে ।

কোথায় পাবেন এই চিকিৎসা?
বাংলাদেশে একমাত্র ইন্সিটিউট অব নিউরো-ডেভেলপমেন্ট অ্যান্ড রিসার্চ (আই এন ডি আর) এই সেবা বাংলাদেশের মানুষের জন্য প্রদান করার ব্যবস্থা করেছে। বিস্তারিত জানতে 01931405986

Share This:

8 Responses to নিউরো-ফিডব্যাক ব্রেইন ট্রেইনিং

  1. fahmena says:

    Can I take this treatment for my 6 years old autistic child? How costly this treatment is? Will be she cured her autism and become normal child? Is this treatment available in USA or UK?

    • Dr. Osman Gony says:

      ফাহমিনা আপনাকে ধন্যবাদ। অবশ্যই আপনার ৬ বছরের বাচ্চাকে নিউরো ফিডব্যাক দেয়া যাবে। তবে আপনি নিশ্চয়ই জানেন অটিজমের কোন কুইক ফিক্স নেই। নিউরো ফিডব্যাকের মাধ্যমে আমরা তার মস্তিষ্কের বিভিন্ন অংশ কে শক্তিশালী করতে পারি, অটিস্টিক আচরনের মাত্রা কমাতে পারি, এবং শেখার সক্ষমতা বাড়াতে পারি। এই চিকিৎসা এর উৎপত্তি আমেরিকাতে। বর্তমানে উন্নত বিশ্বে এটি এর কার্যক্ষমতার জন্য প্রসিদ্ধ। তবে সারা পৃথিবীতেই এটি ব্যয়বহুল। তবে আমাদের দেশে এর ব্যয় পৃথিবীর সবচেয়ে কম। বিস্তারিত জানার জন্য ০১৯৩১৪০৫৯৮৬ নাম্বারে যোগাযোগ করুন। ভাল থাকবেন, ধন্যবাদ।

  2. Syed Ziaul Haque says:

    Dear Dr,

    Amar Bassar Boys 4 Bochor, O Autosm a Akcranto, Ami OK Ei Treatment korate Chai, Etar Ki Knon Parsho Protikriya Ache ? Er Maddome se ki Orhopurno Kotha ba tar Chahida Onuja e Kotha Bolte Parbe na ki total pakhir moto Mukhusto Buli Awrabe ? Plz Janaben. R Jodi O Ai Treatment nite Oparogota Prokas Kore Tahole ?

    • Dr. Osman Gony says:

      জনাব হক, এই চিকিৎসা কেবল মাত্র কথা বলানোর জন্য নয়। এর মাধ্যমে মানুষের কম ডেভেলপ ব্রেইন এর বিভিন্ন অংশ কে শক্তিশালী করতে ব্যবহার করা যায়। এর মাধ্যমে বাচ্চার মনোযোগ, সামাজিক যোগাযোগ এর সক্ষমতা, নিজের ইমোশন কে নিয়ন্ত্রন করার ক্ষমতা ইত্যাদি বাড়িয়ে দেয়া যায়। আর ব্রেইন এর এই বাড়তি সক্ষমতাকে তখন কাজে লাগিয়ে কথা বলা থেকে শুরু করে আরও আনেক কিছুই বাচ্চা নিজে থেকে করা শুরু করে। আমাদের কাজ বাচ্চার মস্তিস্ক কে সক্ষম করা, সেই সক্ষমতা কে কাজে লাগানো গেলেই আসল উন্নতি আসবে। সেটা আমরা ধাপে ধাপে অর্জন করার চেষ্টা করি। আশা করি আপনার উত্তর পেয়েছেন।

  3. za says:

    Amar bajjar bosoi 3 bojor,sa onno bajjater moto kotha bola na,jokon mon jai tokon nijar mon moto nana,dada.bola ,abar onak somoi kaj theka daklao se respons kora na,ja kora ta nia busy thake,dr.bolaja o otisome a medium risk a aja.amar chella ka pre play school a admit kora dita bolaja.ami ki amar bajjar jonno ei treatment nita parbo

    • AutismBD says:

      Yes, your child may get benefited with this approach of treatment. At year 2015 we were able to send and continue 11 child at mainstream school and they are continuing successfully there with our help.

  4. Hossain Tarek says:

    আমার ছেলের বয়স ৫+। কিন্তু সে এখন নিজে কিছুই করতে পারে না। ঠিকমত বসতে ও কিছু ধরতে পারে না। তাকে সব সময় শুয়ে রাখতে হয়। তাকে ৩ বছরের বেশি সময় ধরে থেরাপি দিয়ে আসতেছি। কিন্তু তেমন কোন উন্নতি হচ্ছে না। ওর জন্য কি এই চিকিৎসাটা প্রযোজ্য? আর যদি হয়ে থাকে খরচ কেমন হবে? আশা করি জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *