ল্যাঙ্গুয়েজ সমস্যায় অত্যাধুনিক নিউরো-মড্যুলেশন থেরাপি

আমাদের চার পাশে এখন অনেক বাচ্চা অটিজম, এডিএইচডি, সেরিব্রাল পলসি ইত্যাদি সমস্যায় আক্রান্ত। এদের বেশিরভাগ’ই কথা বলা ও সামাজিক যোগাযোগের ক্ষেত্রে পিছিয়ে থাকে। সেই সাথে অনেক বাচ্চা আছে, তাদের অন্য কোন সমস্যা না থাকলেও কথা বলা দেরি হচ্ছে। সেই সাথে কিছু ব্রেইন ইঞ্জুরি, স্ট্রোক, ইত্যাদির কারনে শরীর প্যারালাইসিস এর সাথে সাথে কথা বলার সক্ষমতাও বাধাগ্রস্থ হয়।

সারা পৃথিবীতেই এই সমস্যা গুল মানুষের জীবন মান কমিয়ে দিচ্ছে এবং কার্জকর ব্রেইন লেভেলে সরাসরি চিকিৎসা ছিলনা বললেই চলে। কিন্তু গত এক দশকে ব্রেইন এর কার্জক্রম এবং কথা বলার জন্য কোন কোন অংশ কিভাবে ব্রেইন এর অন্যান্য অংশের সাথে যোগাযোগ করে তা জানতে পারার কারনে প্রযুক্তি ব্যবহার করে এই সংক্রান্ত সমস্যা গুল থেকে উত্তরনের উপায় খুজে পাওয়া যাচ্ছে। তেমনি একটি প্রযুক্তি হচ্ছে নিউরো-মড্যুলেশন।

নিউরো-মড্যুলেশন থেরাপি হল এক প্রকার অত্যাধুনিক ব্রেইন ফিজিওথেরাপি যার মাধ্যমে বিভিন্য টেকনলজি ব্যবহার করে ব্রেইন এর নির্দিষ্ট কিছু অংশ (সিলেক্টিভ) কে অতি ক্ষুদ্র মাত্রায় ইলেক্ট্রন এর প্রবাহ বাড়িয়ে স্টিমুলেট অথবা ইলেক্ট্রনের প্রবাহ কমিয়ে ইনহেবিট করার মাধ্যমে ব্রেইন এর ওই অংশের প্যথলজিক্যাল চেঞ্জ কে পরিবর্তন করে থেরাপিউটিক ইফেক্ট আনা যায়।

যেমনঃ গবেষণায় দেখা গেছে ব্রেইন এরঃ

  • লেফট ডরসোল্যাটারাল প্রিফ্রন্টাল কর্টেক্স কে এক্সাইটেটরি স্টিমুলেশন দেয়ার মাধ্যমে ভার্বাল ফ্লুয়েন্সি (কথা বলার দ্রুততা), উত্তর দেয়ার সময় অর্থাৎ রেসপন্স টাইম কমিয়ে আনা, নিউরাল প্রসেসিং কে বাড়িয়ে দেয়া ইত্যাদি ইফেক্ট পাওয়া যায়।
  • লেফট ইনফেরিওর ফ্রন্টাল জাইরাস এ এক্সাইটেটরি স্টিমুলেশন কথা বলার ক্ষেত্রে ব্যকরন ঠিক রাখতে, ভার্বাল ফ্লুয়েন্সি বাড়াতে এবং আচরন গত সমস্যা কমাতে সাহায্য করে।
  • লেফট প্রাইমারি মোটর কর্টেক্স এ স্টিমুলেশন দেয়ার মাধ্যমে ভোকাবুলারি বা শব্দ ভাণ্ডারের উন্নতি ঘটে।
  • লেফট পোস্টেরিওর পেরিসিল্ভিয়ান এরিয়া তে স্টিমুলেশন দেয়া হলে শব্দ লার্নিং স্পিড বাড়ে, বস্তুর নাম বলতে পারার হার বাড়ে।

এ ছাড়াও আরও বেশ কিছু ব্রেইন এর স্থান আছে যাদের স্টিমুলেট করলে সম্মিলিত ভাবে ল্যাঙ্গুয়েজ এর প্রভূত উন্নতি করা যায়।

আমাদের দেশেও উন্নত বিশ্বের মত নিউরো-মড্যুলেশন থেরাপি চালু হয়েছে যা একমাত্রা ‘আই এন ডি আর’ এ পাওয়া যায়। সেন্সরি ইন্টিগ্রেশন এর পাশাপাশি নিউরো-মড্যুলেশন এক সাথে দেয়ার মাধ্যমে কথা বলার ক্ষেত্রে দ্রুত পরিবর্তন লক্ষ্য করা যায়।

ইন্সটিটিউট অব নিউরোডেভেলপমেন্ট এন্ড রিসার্স (আইএনডিআর)
৫২/১ নিউ ইস্কাটন রোড, হাসান হোল্ডিংস
ঢাকা ১০০০
ফোনঃ 01931405986

 

ব্রিটিশ মেডিক্যাল জার্নাল গ্রুপ এর ‘নিউরোলজি, নিউরো সার্জারি ও সাইকিয়াট্রি’ বিভাগে এ সংক্রান্ত বহু রিসার্চ এর ফলাফলের সার সংক্ষেপ সম্প্রতি প্রকাশিত হয়েছে। যারা আরও গভীর ভাবে জানতে চান তারা নিচে দেয়া লিংক দেখে নিতে পারেন।Research Link ‘British Medical Journal

Share This:

One Response to ল্যাঙ্গুয়েজ সমস্যায় অত্যাধুনিক নিউরো-মড্যুলেশন থেরাপি

  1. Md Abdur Rahman says:

    My child has same problem. She is 5.6 yrs. Hoe i contact with u

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *