কেন সেন্সরি প্রসেসিং কথা বলার জন্য অতি জরুরি?

আমরা জানি কথা বলা একটি জটিল ও সূক্ষ্ম কাজ (ফাইন মোটর অ্যাক্টিভিটি)। প্রতিবার আমরা কথা বলার সময় ডজনেরও বেশি পেট, ঘাড়, চোয়াল, গলা, গাল, জিহ্বা ইত্যাদির মাংশপেশি সূক্ষ্ম ভাবে একই সাথে নির্দিষ্ট ধারাক্রমে কাজ করে। আমাদের মস্তিস্ক এই কাজ গুল নিয়ন্ত্রন করে এবং একই সাথে কগনেটিভ প্রসেসিং এর মাধ্যমে সিদ্ধান্ত নেয় অন্যকে কি বোঝাতে হবে, সেটা বোঝানর জন্য কি ধরনের শব্দ ব্যবহার করতে হবে, কি ধরনের ব্যকরন প্রয়োগ করতে হবে, চেহারায় কি ধনের ভাব ফুটিয়ে তুলতে হবে ইত্যাদি।
শুধু তাই নয়, কথাটি বলার সময় আমাদের মস্তিস্ক এটাও খেয়াল করে, যে ব্যাক্তি কথা শুনছে, তার মুখভঙ্গি কি, তিনি কথাটি বুঝতে পারছেন কিনা ইত্যাদি। এই পুরো প্রক্রিয়াটি এতটাই জটিল ও মস্তিস্ক কে এতটাই জটিল ভাবে কাজ করে সিদ্ধান্ত গ্রহন করতে হয় যে, আমরা এত কিছুর পরও কথা বলতে পারি চোখের পলকে, যেটা আসলেই বিস্ময়।

অনেক বিশেষ শিশুরই কথা বলায় সমস্যা থাকে। এদের মধ্যে সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার খুবি কমন। আমাদের মস্তিস্কের ৮০% কাজই সেন্সরি প্রসেসিং সংক্রান্ত। সেন্সরি ওভারলোড এর কারনে এই ধরনের বাচ্চাদের মস্তিস্ক সাধারন সূক্ষ্ম কাজ (ফাইন মোটর অ্যাক্টিভিটি) সমূহই যেখানে ভাল ভাবে করতে পারেনা, কথা বলার মত আরও জটিল ও সূক্ষ্ম কাজ করতে পারবেনা বা ব্যহত হবে এটাই স্বাভাবিক। অনেক বাচ্চার বাবা-মা বাচ্চা কথা বলতে পারছে না কেন এর জন্য অনেক বেশি চিন্তিত থাকেন এবং দিনের পর দিন শুধু কথা বলানোর পিছনেই সময় শেষ করেন। কিন্তু সেন্সরি ওভারলোড এর কারনে বাচ্চার মস্তিস্কের যে ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এর ক্ষমতা অবশিষ্ট থাকছে না তা হয়ত আমাদের ধারনার বাইরেই থেকে যাচ্ছে।

তাই বেশিরভাগ বিশেষ শিশু যেমন অটিস্টিক, এডিএইচডি, সিপি ইত্যাদি যাদের সেন্সরি প্রসেসিং ডিসঅর্ডার রয়েছে, তাদের ক্ষেত্রে সফল ভাবে কথা বলার পূর্ব শর্তই হচ্ছে তাদের মস্তিস্ক থেকে সেন্সরি ওভারলোড কমানো এবং মস্তিস্ক কে ল্যাঙ্গুয়েজ প্রসেসিং এর জন্য পরিবেশ তৈরি করে দেয়া। যে সকল বাচ্চার সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার রয়েছে, তাদের সেন্সরি ওভারলোড কমানো গেলে আপনা থেকেই তাদের কথা বলার সক্ষমতা বেড়ে যায় এবং মস্তিস্ক পরিবেশ থেকে নিজেই শিখে নিতে থাকে। আশা করি সকল বিশেষ শিশুর বাবা-মাই তাদের বাচ্চার সেন্সরি প্রসেসিং এর ব্যপারে মনযোগী হবেন। ধন্যবাদ।

 

উম্মে সায়কা নিলা
সেন্সরি ইন্টিগ্রেশন স্পেশালিষ্ট
ম্যানেজিং ডাইরেক্টর, আই এন ডি আর
০১৯১২১০৬২৫৯

Share This:

5 Responses to কেন সেন্সরি প্রসেসিং কথা বলার জন্য অতি জরুরি?

  1. Hasiba Hasan Joya says:

    Congratulation.
    Best Wishes !

  2. Salman says:

    Could you please advise how to minimize or reduce sensory overload from brain? I’m wandering if you can provide some guidelines for that.
    Thanks.

  3. Tulika says:

    Kindly give us more information about it!

  4. আমার একমাত্র ছেলের বয়স ৭ বছর কিন্তু সে কোন কথা বলে না নিজে খেতে পারে না ওর মা ওকে খাইয়ে দেয়। অতিরিক্ত চঞ্চল ভাংচুর আর ছেড়ার স্বভাব। তিন বছর থেকে কিছুটা ট্রিটমেন্ট করিয়েছি কিন্তু উন্নতি দেখিনি। এখন ওর উন্নতির জন্য কি করা যায়?

  5. MM Huq says:

    Age of My son is 29 months but he can not speak even any single word, he can only shout, smile, cry etc. His sleeping, eating, playing attitude, hearing everything seems normal. In maximum cases, he don’t respond when we call him by his name. Please help us how can we solve the problem?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *